• সকাল ১০:৩৩ মিনিট সোমবার
  • ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
নারায়ণগঞ্জ পল­ী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন সোনারগাঁয়ে তিনদিন ব্যাপী ফায়ার সার্ভিসেরর স্বেচ্ছাসেবক প্রশিক্ষন সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল
সোনারগাঁও জাদুঘরে প্রবেশ-বাহিরে শর্ত আরোপ, দর্শনার্থীদের ক্ষোভ

সোনারগাঁও জাদুঘরে প্রবেশ-বাহিরে শর্ত আরোপ, দর্শনার্থীদের ক্ষোভ

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (সোনারগাঁও জাদুঘরে) ঘুরতে আসা দর্শনাথীদের প্রবেশ ও বাহির হওয়ার ব্যাপারে নতুন শর্ত আরোপ করেছেন জাদুঘর কর্তৃপক্ষ। প্রবেশ ও বাহিরে হঠাৎ বিশেষ শর্ত আরোপে ক্ষুদ্ধ হয়েছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আশা দর্শনার্থীরা। এ নিয়ে দর্শনাথীদের সাথে প্রতি দিনই কথা কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটছে নিরাপত্তা কর্মীদের সাথে।

স্থানীয়রা জানান, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডনে প্রবেশ করতে জাদুঘর কর্তৃপক্ষ জনপ্রতি ৫০ টাকা টিকেট ফি রাখেন এবং জাদুঘরের দুটি গেইটেই টিকেট দিতেন এবং দুটি গেইট দিয়েই প্রবেশ করতে ও বাহির হতে দিতেন। গত কয়েকদিন ধরে জাদুঘর কর্তৃপক্ষ সেই বাহির ও প্রবেশের ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দিয়েছেন। তারা নিরাপত্তা কর্মীদের নির্দেশ দিয়েছেন জাদুঘরের ১নং গেইট অথাৎ মেইন গেইট দিয়ে প্রবেশ করতে হবে এবং ২নং গেইট দিয়ে বাহির হতে হবে যা জাদুঘর প্রতিষ্ঠার পর থেকে এরকম নিয়ম ছিলো না। হঠাৎ করে এমন শর্ত জুড়ে দেয়ার কারণে বিপাকে পড়েছেন দর্শনাথীরা। তারা জানান, জাদুঘর ১নং গেইটের সাথে রয়েছে কার পাকিং সে জন্য তারা আগে প্রথম গেইট দিয়েই প্রবেশ করতেন এবং এই গেইট ব্যবহার করেই বের হতে কিংবা ইচ্ছামতো অন্য গেইট দিয়েও বের হতেন এখন কর্তৃপক্ষের নির্দেশের কারণে প্রথম গেইট দিয়ে তারা বের হতে পাচ্ছেন না ফলে ২য় গেইট দিয়ে বের হয়ে রিক্সা করে প্রথম গেইটে আসতে হয় এতে করে দর্শনাথীদের অর্থ ও সময় দুটিই ব্যয় হচ্ছে।

জাদুঘরে ঘুরতে আসা দর্শনার্থী পিয়াল জানান, তারা ঈদের ছুটিতে জাদুঘরে স্বপরিবার নিয়ে ঘুরতে আসেছেন। তারা প্রথম গেইটের সাথে গাড়ি পাকিং করে ভেতরে প্রবেশ করেছেন। জাদুঘরে ঘুরে তারা প্রথম গেইট ব্যবহার করে বাহির হয়ে গাড়িতে উঠবেন কিন্তু গেইটে আসার পথে আনসার সদস্যরা তাদের পথরোধ করে বাহির হওয়ার জন্য ২য় গেইট ব্যবহার করার জন্য অনুরোধ করছেন। কিন্তু ২য় গেইট যেতে হয়ে অনেক পথ হাটতে হবে। ছোট ছেলে মেয়ে নিয়ে এতো পথ পারি দিয়ে ২নং গেইটে যেতে হবে সেখান থেকে বাহির হয়ে আবার মুল গেইটে গাড়িতে আসতে হবে এতে করে তার সময় পরিশ্রম ও অতিরিক্ত অর্থ সবই নস্ট হবে। তারা আনসার সদস্যদের অনেক অনুরোধ করেছেন মুল গেইট দিয়ে বাহির হতে দিয়ে কিন্তু তারা দেননি। তিনি বলেন, বাংলাদেশে এমন কোন বিনোদন কেন্দ্র নেই যেখানে কার পাকিংয়ে সাথের গেইট ব্যবহার করতে দেয়না কর্তৃপক্ষ।

স্থানীয় বাসিন্দা রব মিয়া জানান, জাদুঘর প্রতিষ্টার পর থেকে এ রকম মনগড়া নিয়ম কখনো দেখেননি। নতুন পরিচালক এসে নতুন নতুন নিয়ম কানুন চালু করেছেন। প্রবেশ ও বাহিরের নতুন নিয়মের কারণে প্রতিদিনই নিরাপত্তা কর্মীদের সাথে দর্শনার্থীদের বাক বিতন্ডা ও হাতাহাতির ঘটনা ঘটছে। যা দর্শনাথীদের জন্য বিলম্বনার কারন। এ রকম মনগড়া বিধি নিষেধের কারণে দর্শনাথীরা মনক্ষুন্ন হচ্ছেন। যার প্রভাবে জাদুঘরে আসা দর্শনার্থীর সংখ্যা ধীরে ধীরে কমতে থাকবে।

এ ব্যাপারো জাদুঘর কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করলে তার নতুন নিয়মের ব্যাপারে মুখ মুলতে রাজি নন।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution